আপনার ওয়েবসাইট বা ব্লগে Feed Burner ই-মেইল সাবস্ক্রিপশন ফর্ম তৈরি করুন।

04/12/2010 15:21

ভূমিকা

শুধুমাত্র তাদের জন্য এটা তৈরি করার পদ্ধতি সচিত্র বর্ণনা করছি। আমি অনেকদিন ধরেই ব্যবহার করছি এটা। সাইটের ভিজিটর বাড়াতে এটা খুব কাজে দেয়।

প্রয়োজনীয়তা

ধরুন আপনার একটি ব্লগ আছে। মনের সুখে ব্লগিং করছেন। আপনার সাইটের খোঁজ খবর অনেকেই জানেন। আপনি প্রায়শই নতুন পোষ্ট করেন। আপনার সাইটে কিছু সংখ্যক ব্যক্তি নিয়মিত ভিজিট করে। এখন কথা হলো আপনি কোন নতুন পোষ্ট করেছেন কি/না তা ভিজিটরকে সাইটের ঠিকানায় গিয়ে জানতে হয়। কিন্তু এটা এমন একটি পদ্ধতি যাতে ভিজিটর তার ই-মেইল ঠিকানা দিয়ে সাকস্ক্রাইব করলে আপনি নতুন পোষ্ট ব্লগে প্রকাশ করলেই তার ই-মেইলে সেই পোষ্টের অংশ বিশেষ চলে যায়। এতে আপনার সাইটের ভিজিটররা সহজেই জানতে পারে আপনি নতুন পোষ্ট করেছেন এবং ভিজিটর বাড়ে। তেমনই একটা সিস্টেম ফিড বার্নার। এজন্য আপনার দরকার হবে একটা জিমেইল আইডি।

নিয়মাবলী:

১। আসুন কাজ শুরু করে দেই। প্রথমে এই ঠিকানায় যান। তারপর আপনার জিমেইল ঠিকানা দিয়ে লগিন করলে চিত্রের মত একটা দেখতে পাবেন।

তারপর নিচের ঠিকানায় আপনার সাইটের আরএসএস ফিড লিংক দিন। (ফিড লিংক এমন হয়
যেমন আমার ব্লগের ফিড লিংক http://jyoti.webnode.com/rss/ তারপর Next করুন। তাহলে নিচের মত ফর্ম আসবে

২। এখানে feed:http://........../rss/all.xml ক্লিক করে next ক্লিক করুন। নিচের বক্সের মত আসবে।

৩।এখানে Feed Title: আপনার ফিডের শিরোনাম (আপনার ব্লগের শিরোনাম দিতে পারেন)
Feed Address: ফিড ঠিকানা দিন (এখানে jyotiprojukti লিখলে ফিড ঠিকানা হবে http://feeds.feedburner.com/jyotiprojukti). Next ক্লিক করুন।

৪। উপরের বক্স আসলে next ক্লিক করুন।

৫। আবার Next ক্লিক করুন।

৬। ঠিক চিহ্ন দিয়ে Next ক্লিক করুন।

৭।Your feed is ready for the world. Now what? আসলে বুঝবেন যে, আপনার ফিড ব্যবহা করার জন্য প্রস্তুত আছে। তারপর Publicize এ ক্লিক করুন

৮।তারপর এখানকার Email Subscription এ ক্লিক করুন।

৯।ডিফল্টভাবে Email Subscription বন্ধ  থাকে তাই চিত্রে দেখানো Activate এ ক্লিক করুন।

১০। তাহলে আপনার ই-মেইল সাবক্রিপশন ফর্ম তৈরি হয়ে গেল। আপনি Preview Subscription Link…এর নিচে আপনার সাবস্ক্রিপশন লিংক এবং Subscription Form Code পাবেন।

১১। এখন আপনার ওয়েবসাইটে Subscription Form Code এর অংশটুকু কপি করে পেষ্ট করুন। এবং সর্বশেষে Save এ ক্লিক করুন।