আপনার কম্পিউটারের USB তে পাসওয়ার্ড দিয়ে পেন ড্রাইভ থেকে ভাইরাস প্রবেশ রোধ করুন।

07/01/2011 22:15
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী সারফরাজ নেওয়াজ এমনই একটি সফটওয়্যার তৈরি করেছেন, যেটি দিয়ে পেনড্রাইভের অননুমোদিত ব্যবহার রোধ করার পাশাপাশি পেনড্রাইভের ভাইরাসগুলোও মুছে ফেলা সম্ভব হবে। পাশাপাশি কম্পিউটারটি আগে থেকে ভাইরাস আক্রান্ত থাকলে সেটিও নিষ্ক্রিয় করতে সক্ষম তাঁর এ সফটওয়্যার। তিনি এর নাম দিয়েছেন 'ইউএসবি কপ'।

'ইউএসবি কপ' কিভাবে কাজ করে_এর জবাবে সারফরাজ নেওয়াজ জানালেন, 'ইউএসবি পোর্টে যেকোনো ডিভাইস প্রবেশ করালেই সেটি অপারেটিং সিস্টেমে একটি মেসেজ পাঠায়, আমি সেই মেসেজের ওপর ভিত্তি করে এ সফটওয়্যারটি ডিজাইন করেছি। এটি নিরাপত্তা এবং ভাইরাস রোধে শতভাগ কার্যকারিতা প্রমাণ করেছে।'
কম্পিউটারে 'ইউএসবি কপ' সফটওয়্যারটি ইনস্টল করা থাকলে কম্পিউটারে কোনো পেন ড্রাইভ প্রবেশ করা মাত্রই একটি লগ ইন স্ক্রিন আসবে, যেখানে ব্যবহারকারীর আইডি এবং পাসওয়ার্ড চাইবে। এর মাধ্যমে কম্পিউটার নিশ্চিত হবে, আপনি এ কম্পিউটারের প্রকৃত ব্যবহারকারী কি না। সঠিক আইডি এবং পাসওয়ার্ড দিতে পারলেই কেবল পেনড্রাইভের কোনো তথ্য আদান-প্রদান করা যাবে। তবে কম্পিউটারের মূল ব্যবহারকারী চাইলে একটি কম্পিউটারে একাধিক ব্যবহারকারী তৈরি করতে পারবেন। ফলে সেই কম্পিউটারে একাধিক অনুমোদিত ব্যক্তি পেনড্রাইভ ব্যবহার করতে পারবেন।
উইন্ডোজ এক্সপি এবং এর পরবর্তী যেকোনো উইন্ডোজ সংস্করণে 'ইউএসবি কপ' সফটওয়্যারটি কাজ করবে। তবে 'ইউএসবি কপ' ব্যবহার করতে হলে আগে .NETFramework (সম্ভবত 2.0) ইনস্টল করতে হবে। এ সফটওয়্যারটি অবশ্য অনেক প্রোগ্রামের সঙ্গে এমনিতেই ইনস্টল হয়ে যায়। এ ছাড়া ইন্টারনেট থেকেও সফটওয়্যারটি বিনামূল্যেও ডাউনলোড করা যায়।
সফটওয়্যারটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুম 

 

সুত্রঃ- কালেরকন্ঠ