কম্পিউটার ভাইরাস থেকে সাবধান

02/12/2010 11:41

আমরা যারা প্রতি নিয়তঃ কম্পিউটার ব্যবহার করি ভাইরাস সম্পর্কে তাদের মধ্যে বেশির ভাগেরই তেমন কোনও ধারণা থাকে না। কেবল কাজ চালানোর বিষয়গুলো জানি তাই তখন কম্পিউটার ডাক্তারের বাড়ি যাওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। তবে কয়েকটি বিষয় সম্পর্কে আগ থেকে ধারণা থাকলে এ ভোগান্তি পোহাতে নাও হতে পারে। যেমন অনেক কম্পিউটারে সমস্যা দেখা দেয় ভাইরাসের কারণে। কিন্তু কিছু লক্ষণ জানা থাকলে আপনি আগেই বুঝবেন ভাইরাস আপনার কম্পিউটারে অ্যাটাক করেছে কিনা। চলুন জেনে নেই লক্ষণগুলো
দিন দিন কম্পিউটার আমাদের জীবনেরই একটি অংশ হয়ে গেছে। বিনোদনের জন্যই হোক আর প্রয়োজনীয় কাজেই হোক কম্পিউটারের শরণাপন্ন হতে হয় প্রতিদিনই। কখনও হয়তো কোনও কাজই থাকে না আবার কখনও অনেক কঠিন কাজ নিয়ে বসি, যা মুহূর্তেই সমাধান করে দেয় কম্পিউটার। কিন্তু যদি এমন হয় যে, আপনার খুব দ্রুত একটি জরুরি কাজ করতে হবে আর এমন সময় আপনার এ বন্ধুটি আর সাড়া দিচ্ছে না। কিভাবে বুঝবো কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত নিচে কিছু বর্ননা করা হলো।


১. বেশি প্রোগ্রাম কম্পিউটারে ইনস্টল করা না থাকলেও যদি কম্পিউটার ওপেন ও শার্টডাউন হতে সময় বেশি নেয়, তাহলে বুঝবেন এটি ভাইরাসে আক্রান্ত হয়েছে।
২. কম্পিউটারে পেনড্রাইভ দিলে এতে ডাবল ক্লিক করার পরও যদি ওপেন না হয় এটিও ভাইরাস আক্রমণের একটি লক্ষণ।
৩. কোন ফাইল বা ফোল্ডার ডিলিট বা মুভ না করা সত্ত্বেও যদি তা খুঁজে পাওয়া না যায়।
৪. কম্পিউটার যদি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় তাহলে।
৫. স্টার্ট মেন্যু থেকে রানে গিয়ে CMD লিখে এন্টার দিন। এতে যদি সিএমডি উইন্ডো না আসে তাহলে বুঝতে হবে কম্পিউটারটিতে ভাইরাস অ্যাটাক করেছে।
৬. কম্পিউটার যদি স্বয়ংক্রিয়ভাবে বারবার রিস্টার্ট হয় তাহলে।
৭. যদি কোনও এরর মেসেজ বারবার দেখায় উইন্ডোজ ট্রে নোটিফিকেশন এরিয়ায়।
৮. ডেস্কটপে যদি কোনও নতুন আইকন এমনি এমনি আসে তাহলে।
৯. স্টাস্ক ম্যানেজার ডিজ্যাবল্ড হয়ে থাকলে এটি বোঝার জন্যCtl+Alt+Delete চাপ দিন। যদি স্টাস্ক ম্যানেজার অপশনটি নিস্ক্রিয় থাকে তাহলে বুঝবেন কম্পিউটারটি ভাইরাস আক্রান্ত হয়েছে।
১০. যদি দেখেন কোনও ব্র্যাকগ্রাউন্ড প্রোগ্রাম চালু না থাকার পরও সিপিইউ’র ব্যবহার ৫ শতাংশের ওপর দেখাচ্ছে তখন বুঝবেন কম্পিউটারটি ভাইরাস আক্রান্ত হয়েছে।
১১. এমন যদি হয় যে কম্পিউটার ওপেন করার সময় লগইন অপশন আসছে কিন্তু লগইন করতে গেলে তা হচ্ছে না।
১২. অ্যান্টিভাইরাস যদি ইনস্টল হতে না দেয় অথবা অ্যান্টিভাইরাস ইনস্টল থাকার পরও কাজ করছে না এমন হলে তা ভাইরাস আক্রান্ত হয়েছে।
১৩. কোনও কিছু ইনস্টল ছাড়াই যদি সি ড্রাইভ ফুল দেখায় তাহলে। অথবা কম্পিউটার ঘন ঘন হ্যাঙ করলে।
১৪. এফ ওয়েবসাইটে যেতে গিয়ে যদি অন্যটিতে চলে যায় তাহলে।
১৫. মাই কম্পিউটার ওপেন করে টুলস মেন্যুতে গিয়ে ফোল্ডাস অপশনটি লক্ষ্য করুন। এটি যদি না থাকে বুঝবেন কম্পিউটার ভাইরাস আক্রান্ত হয়েছে।