নিজে নিজে উইন্ডোস এক্সপিXP) সেট আপ দিন।

13/12/2010 13:53
বর্তমান সময়ে এক্সপি সেটআপ করতে জানে না এমন লোক খুব কম পাওয়া যাবে। শতকরা হিসেব করলে দেখা যাবে শতে ৮০ জন পারে কিন্তু ২০ জন পারে না। যে ২০% পারে না তাদের জন্য এই টপিক।
এক্সপি সেটআপ দিতে  গেলে প্রথমে আপনাকে  BIOS থেকে আপনার First Boot Device সিডি রম করে নিতে হবে। এটি করবেন কিভাবে? যখন আপনার পিসি চালু হবে প্রথমে দেখবেন BIOS এ ঢুকার জন্য F2 প্রেস করতে হবে। আগের মাদারবোর্ড গুলোতে Del প্রেস করতে হতো। কিন্তু বর্তমানের মাদারবোর্ড গুলোর বেশিভাগই F2 দিয়ে BIOS এ ঢুকতে হয়।

 BIOS থেকে First Boot Device সিডি রম সিলেক্ট করুন।

F10 প্রেস করে সেভ বের হয়ে আসুন। সেভ করে বের হওয়ার সময় পিসি রির্স্টাট হবে।

এইবার ধাপে ধাপে নিচের কাজগুলো সম্পন্ন করুন।

১। এক্সপি সেটআপ করার জন্য প্রথমে আপনার সিডি রমে একটি এক্সপির সিডি ঢুকান। তারপর পিসি রির্স্টাট দিন। পিসি রির্স্টাট হয়ে চালু হওয়ার সময় নিচের ছবিটি আসবে। যে কোন একটি কী প্রেস করুন আপনার কী বোর্ড থেকে। তার পর একটু অপেক্ষা করুন।

২. কিছুসময় অপেক্ষা করার পর আপনার স্ক্রীনে নিচের ছবিটি আসবে। এখানে আপনি তিনটি অপশন পাবেন। নতুন এক্সপি সেটআপ করতে Enter চাপুন। আর পুরাতন এক্সপি রিপিয়ার করতে R চাপুন। আর যদি কিছু না করে বের হয়ে যেতে চান তাহলে F3 চাপুন। আমরা যেহেতু নতুন করে এক্সপি সেটআপের কথা বলছি তাই এখানে Enter চাপুন।

৩. আপনি Enter  চাপার সাথে সাথে নিচের ছবির মত একটি স্ক্রীন আসবে। এটি হলো Windows XP Licensing Agreement । Windows XP Licensing Agreement মেনে নিতে আপনি কীবোর্ড থেকে F8 চাপুন। F8 চাপা মনে হলো agree ।

৪. আপনি F8 প্রেস করে যখনি Windows XP Licensing Agreement মেনে নিবেন তখনই নিচের স্ক্রীনটি আসবে। নিচের ছবিটি একটি নন পার্টিশন হার্ডডিস্কের। এক্ষেত্রে এই জায়গায় আপনার কম্পিউটারের হার্ডডিস্কে যে কয়টি ড্রাইভ আছে তা এখানে দেখাবে। প্রথমটি সি ড্রাইভ হবে। এখান থেকে আপনি C ড্রাইভে সিলেক্ট করুন। D প্রেস করে পার্টশন Delet করুন। C ড্রাইভ এর unpartitioned space দেখা যাবে। Partition Create করার জন্য C প্রেস করুন।

৫। নিচের ছবির মত স্ক্রীন আসবে। এখানে পার্টশন স্পেস দেখাবে। পার্টশন করার জন্য Enter প্রেস করুন।

৬। Enter প্রেস করার পর নিচের ছবির মত স্ক্রীন আসবে ইনস্টল করার জন্য Enter প্রেস করুন।

৭। আপনি ড্রাইভ সিলেক্ট করে Enter প্রেস করলে নিচের স্ক্রীনটি আসবে। এখানে আপনি পাঁচটি ক্যাটগরি পাবেন। আপনি আপনার পার্টিশনটি কোন ক্যাটাগরিতে ফরমেট করতে চান তা সিলেক্ট করে Enter প্রেস করুন। সাধারনত NTFS (Quick) করা হয়।

৮। ফরমেট অপশন থেকে ক্যাটগরি সিলেক্ট করে Enter প্রেস করার পর আপনার পার্টিশনটি ফরমেট হবে।

৯। উইন্ডোজের ফাইলগুলো কপি হবে। তখন নিচের স্ক্রীনের মত দেখাবে। এই কাজের জন্য কিছু সময় দরকার হবে।

 

১০। উইন্ডোজের ফাইলগুলো কপি ১০০% পর্যন্ত অপেক্ষা করুন।

১১। এইবার পিসি রির্স্টাট নেওয়ার সময় প্রথম ছবিটির স্ক্রীনটি আসলে কোন কিছু প্রেস করার দরকার হবে না বা আপনাকে কিছুই করতে হবে না। 

১২। এক্সপি বুট স্ক্রীন আসবে একটু পর।

১৩। বুট স্ক্রীন থেকে সরাসরি আপনাকে নিচের স্ক্রীনে নিয়ে যাবে। এখানেও কিছু করতে হবে না। শুধু অপেক্ষা করুন।

১৪। উইন্ডোস ইনস্টল শুরু হবে।  

১৫। ৪/৫ মিনিট অপেক্ষা করার পর দেখবেন নিচের ছবির মত একটি উইন্ডো এসেছে। এটি হচ্ছে Regional and Language Options উইন্ডো। এখান থেকে Next বাটনে ক্লিক করুন।

১৬। উপরের ছবিতে দেখানো উইন্ডো থেকে Next করার পর আর একটি উইন্ডো আসবে। নিচের ছবির মত। এটি হচ্ছে Personalize Your Software উইন্ডো। এখানে আপনার নাম দিন এবং আপনার প্রতিষ্টানের নাম দিন।  তারপর Next বাটনে ক্লিক করুন।

১৭। উপরের ছবিতে দেখানো উইন্ডো থেকে Next করার পর নতুন আর একটি উইন্ডো আসবে। এটা হচ্ছে  Your Product Key উইন্ডো। নিচের ছবির মত। এখানে আপনার পাঁচটি ঘর দেখতে পাবেন। এখানে আপনার এক্সপি সিরিয়াল নাম্বার টি টাইপ করুন। এখানে একটা কথা থেকে যায়। আপনি সিরিয়াল নাম্বারটি কোথায় পাবেন? সিরিয়াল নাম্বারটি সিডির কাভারে লেখা থাকে বা যার কাছ থেকে সিডি কালেকশন করেছেন উনার কাছ থেকে পাবেন। সিরিয়াল নাম্বারটি দিয়ে Next বাটনে ক্লিক করুন।

১৮। Your Product Key উইন্ডো থেকে Next করার পর নিচের ছবির মত আর একটি উইন্ডো আসবে। এটি হলো Computer Name and Administrator Password উইন্ডো। এখানে আপনার কম্পিউটারের নাম দিন। আর  Administrator পাসওর্য়াড দিতে চাইলে নিচের দুইটি ঘরে পাসওর্য়াড দিন। আর পাসওর্য়াড দিতে না চাইলে ঘরগুলো খালি রাখুন। তারপর Next বাটনে ক্লিক করুন।

১৯। উপরে দেখানো উইন্ডোতে Next করার পর আবার নতুন একটি উইন্ডো আসবে। নিচের ছবির মত। এটি হলো Date and Time Settings উইন্ডো। এখানে তারিখ, সময় সবকিছু ঠিক করে নিন এবং নিচের টাইম জোনের ঘরের ড্রপডাউন ম্যানু থেকে বাংলাদেশে টাইম জোন্(GMT +6:00 Astana,Dhaka)  সিলেক্ট করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।

২০। কয়েক মিনিট অপেক্ষা করুন।

২১। একটু পর দেখবেন নতুন একটি উইন্ডো এসেছে নিচের ছবির মত। এটি হলো Networking Settings উইন্ডো। এখান থেকে Typical Settings সিলেক্ট করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।

২২। Networking Settings উইন্ডো থেকে Next করার পর আবার নতুন একটি উইন্ডো আসবে নিচের চিত্রের মত। এটি হলো Workgroup or Computer Domain উইন্ডো। এখান থেকে নিচের চিত্রের মত প্রথমটি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন। আপনি চাইলে এখান থেকে আপনার ওর্য়াকগ্রুপ টা চেঞ্জ করে দিতে পারেন।

২৩। এই উইন্ডোতে Next করার পর আর নতুন করে কোন উইন্ডো আসবে না। ২০/৩০ মিনিট সময় নিয়ে আপনার কম্পিউটার কনফিগার করবে। কনফিগার করা শেষ হলে  পিসি অটোমেটিক রির্স্টাট নিবে।

২৪। কয়েক মিনিট অপেক্ষা করুন।

২৫। Display Settings এবং Monitor Settings এই উইন্ডো দুইটিতে Ok করার পর নিচের ছবির মত একটি স্ক্রীন আপনার সামনে হাজির হবে। এটি হলো Welcome to Microsoft Windows স্ক্রীন। এই স্ক্রীনে Next বাটনে ক্লিক করুন।

২৬। Welcome to Microsoft Windows স্ক্রীন থেকে Next করার পর নিচের ছবির মত Help protect your PC এই স্ক্রীনটি আসবে। এখনে থেকে Not right now সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন। এখানে আপনি Help protect my PC by turning on Automatic Updates now এই অপশনটিও সিলেক্ট করতে পারনে। তাতে আপনার ইন্টারনেট কানেকশন দরকার হবে। রেজিষ্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে।

২৭। Welcome to Microsoft Windows স্ক্রীন থেকে Not right now সিলেক্ট করে Next দেওয়ার পর নিচের ছবির মত Who will use this computer? স্ক্রীন আসবে। এখানে আপনি আপনার প্রয়োজন মত ইউজান নেম দিয়ে ইউজার একাউন্ট তৈরী করে নিতে পারেন। ইউজার নেম দিয়ে Next বাটনে ক্লিক করুন।
এখনে একটি কথা বলে রাখা দরকার মনে বলে মনে করছি। তাহলো যদি আপনি কোন ইউজার একউন্ট না করে সরাসরি Administrator একাউন্ট ব্যবহার করতে চান তাহলে এই জায়গায় আসার পর কোন ইউজান নেম না দিয়ে পিসিটি ম্যানুয়ালি রির্স্টাট করুন।

 

২৮। Who will use this computer? স্ক্রীনে ইউজার নেম দিয়ে Next দিলে Thank you স্ক্রীন আসবে। নিচের ছবির মত। এটি হলো আপনার এক্সপি সেটআপের শেষ ধাপ। এই স্ক্রীন থেকে Finish বাটনে ক্লিক করুন।
২৯। হয়ে গেল আপনার এক্সপি সেটআপ।
৩০। কম্পিউটার রিস্টার্ট হওয়ার পর Recyclebin ছাড়া কোন আইকন আসবেনা। মাই কম্পিউটার, মাই ডকুমেন্ট আইকন ডেস্কটপে আনার জন্য নিচের পদ্ধতিতে কাজ করুন।

৩১। ডেস্কটপে খালি স্থানে মাউসের রাইট বাটন ক্লিক করে Properties >  Desktop > Customize Desktop ক্লিক করুন। এখানে General এ My computer ও My Doccument এ ঠিক ছিহ্ন দিয়ে OK > OK

 

বিদ্রঃ- এক্সপি সেট আপ দেয়ার আগে মাই ডকুমেন্ট, ডেস্কটপ এবং সি ড্রাইভের গুরুত্তপূর্ন তথ্য অন্য ড্রাইভে ছড়িয়ে রাখুন। কারন সি ড্রাইভ পার্টশন হয়ে গেলে তা ফেরত পাওয়া খুব যামেলা।

 

নোটঃ-

১. আপনার এখান থেকে উইন্ডোজ এক্সপি সেটআপের সিমিলুশনটা ডাউনলোড করতে পারেন। এইটির সাথে উপরের বর্ণনার অনেক মিল পাবেন। এটি দিয়ে কাল্পনিক সেটআপটা দেখে নিতে পারেন। সাইজ প্রায় ৬৫০ কেবি।
২. আর এখান থেকে VMware Player সফটওয়্যারটি ডালো করে প্র্যাকটিস করতে পারেন। এটি উইন্ডোজের অন্যান্য সফটওয়্যারের মত করে সেটআপ করতে হবে। আর এটি একটি ভার্চুয়াল পিসি তৈরী করবে আপনার পিসিতে। যা দিয়ে আপনি বিভিন্ন অপারেটিং সিস্টেম সেটআপ, নেটওর্য়াকিং ইত্যাদি প্র্যাকটিস করতে পারেন। সাইজ ১০৪.১১ এমবি।

 

এ টপিকটি রংমহলের দুঃখী মিয়া পোস্ট থেকে কিছু নেয়া হয়েছে।